ই-জিপিতে মূল্যায়ন কমিটি ঠিকাদার কে Query করবে কিভাবে

ই-জিপিতে মূল্যায়ন কমিটি ঠিকাদার কে Query করবে কিভাবে

পিপিআর-০৮ এ কি আছে

বিধি ৯৮
(৮) দরপত্র মূল্যায়ন কমিটির চেয়ারম্যান কোন দরপত্র পরীক্ষা ও মূল্যায়নের প্রয়োজনে দাখিলকৃত দরপত্রের কোন বিষয়ের ব্যাখ্যা প্রদানসহ উদ্ধৃত একক দরের বিভাজন প্রদানের জন্য অনুরোধ করিতে পারিবে –
তবে শর্ত থাকে যে, দরপত্রের বিষয়বস্তু বা কোন অপরিহার্য বিষয় (যেমন-মূল্য, সরবরাহের সময়সূচী) পরিবর্তিত হইতে পারে এমন কোন বিষয়ে ব্যাখ্যা প্রদান করিবার জন্য দরপত্রদাতাকে অনুরোধ জানানো যাইবে না এবং অনুরূপ কোন ব্যাখ্যা প্রদান করা হইলেও উহা মূল্যায়ন কমিটি কর্তৃক গ্রহণীয় হইবে না।
(৯) ব্যাখ্যা প্রদান সম্পর্কিত প্রতিটি যোগাযোগ লিখিত হইতে হইবে এবং উহা মূল্যায়ন কমিটির সভাপতির স্বাক্ষরে সংশ্লিষ্ট দরপত্রদাতার নিকট প্রেরণ করিতে হইবে।
(১০) কোন ব্যাখ্যা প্রদানের অনুরোধপত্রে দরপত্রদাতাকে গোপনীয়তা রক্ষার বিষয়টি স্মরণ করাইয়া দিতে হইবে এবং দরপত্রদাতা উক্ত গোপনীয়তা রক্ষা করিতে ব্যর্থ হইলে, তাহার দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক অযোগ্য ঘোষণা করা যাইবে।

১। মূল্যায়ন কমিটির সচিব কি করবে

দরপত্রদাতা কর্তৃক কোন প্রকার আবশ্যকীয় (mandatory) তথ্য বা ডকুমেন্ট বাদ পড়লে তা Query তে চাওয়া যাবে না। মূল্যায়নের সময় শুধু দাখিলকৃত তথ্যাদির উপর ব্যাক্ষ্যা চাওয়া যাবে। নতুন কোন বিষয় বা তথ্য অন্তর্ভূক্ত করার সুযোগ দেয়া যাবে না।

মূল্যায়ন কমিটির সচিব Query তৈরী করবে আর সভাপতি তা ঠিকাদারের কাছে পাঠাবে। Query তৈরী করতে হলে clarification এর মধ্য অপশন পাওয়া যাবে। চিত্র-১, চিত্র-২ এবং চিত্র-৩ অনুযায়ি ধাপে ধাপে ব্যবস্থা নিতে হবে।

চিত্র-১: সেক্রেটারি কর্তৃক query প্রস্তুত করা

 

চিত্র-২: query form পূরণ এবং ডকুমেন্ট আপলোড করা

 

চিত্র-৩: query পোস্ট করা

 

যথাযথ কমেন্টস লিখে সাবমিট করার পর আবার clarification ট্যাবে ফেরত আসলে চিত্র-৪ এর মতো সভাপতির কাছে তা পাঠানোর জন্য notify অপশন আসবে। notify তে ক্লিক করলে তা সভাপতির কাছে চলে যাবে।

চিত্র-৪: query মূল্যায়ন কমিটির সভাপতির কাছে প্রেরণ করা

 

সভাপতির কাছে পাঠানোর পূর্বে সব query একসাথে প্রস্তুত করে Notify করতে হবে। সভাপতির কাছে শুধুমাত্র একবারই query পাঠানো যায়।

 

২। মূল্যায়ন কমিটির সভাপতি কি করবে

সভাপতি সদস্য-সচিবের কাছ থেকে query পাবার পর তা প্রয়োজন মাফিক edit এবং সংশ্লিষ্ট কোন ডকুমেন্ট আপলোড করতে পারে। Edit করা শেষ হলে চিত্র-৬ এর মতো করে একটি তারিখ নির্ধারন করে দিতে হবে। ঠিকাদারকে এই তারিখের মধ্যেই এর জবার দিতে হবে। এরপর আর সিস্টেমে জবাব দেয়া যাবে না। সর্বশেষে “Post Questions to Tenderer” এ ক্লিক করলে তা সংশ্লিষ্ট ঠিকাদারের আইডি তে চলে যাবে।

চিত্র-৫: সেক্রেটারির কাছ থেকে প্রেরিত query দেখা

 

চিত্র-৬: query আপডেট করে তা ঠিকাদারের কাছে পাঠানো।

 

চিত্র-৭: ঠিকাদারের কাছে query পাঠানো হয়েছে।

 

৩। ঠিকাদার কিভাবে জবাব দিবে

সভাপতি query সাবমিট করার পর তা ঠিকাদারের আইডিতে মেসেজ এর মধ্যে দেখা যাবে (চিত্র-৮)। সেখান থেকে সংশ্লিষ্ট টেন্ডার আইডি জানা যাবে।

চিত্র-৮: মূল্যায়ন কমিটির সভাপতির কাছ থেকে গৃহীত query দেখা

 

অতঃপর সংশ্লিষ্ট টেন্ডারের evaluation ট্যাবের clarification এ “process clarification” অপশন পাওয়া যাবে (চিত্র-৯)। সেখানে ক্লিক করলে চিত্র-১০ এর অংশে মন্তব্য লিখে save করতে হবে। এখানে প্রয়োজনমত ডকুমেন্ট আপলোডও করতে পারবে।

চিত্র-৯: query প্রসেস করা

 

চিত্র-১০: query এর উত্তর লিখা এবং প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করা

 

অতঃপর “notify TEC chairman” লিঙ্কে ক্লিক করে query এর জবার পাঠাতে হবে। নির্দিষ্ট সময়ের মধ্যেই এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। অন্যথায় তা কাজ করবে না।

চিত্র-১১: query এর জবার প্রেরণ করা

 

৪। ঠিকাদার জবাব দেয়ার পর

ঠিকাদার জবাব দেয়ার পর তা সভাপতি ও সদস্য-সচিব উভয়ই দেখতে পারবে। সদস্য-সচিব প্রেরিত জবাব অনুযায়ি মূল্যায়ন সমাপ্ত করবেন।

চিত্র-১২: ঠিকাদারের প্রেরিত জবাব দেখা

 

 

চিত্র-১৩: ঠিকাদারের প্রেরিত জবার দেখা

 

ঠিকাদারকে সর্বোচ্চ কতদিন সময় দেয়া যেতে পারে?

এ বিষয়ে কোন নির্দেশনা দেয়া নাই। তবে একদিনের কম দেয়া উচিত হবে না। আবার এতো বেশি দেয়াও উচিত নয় যেন তা মূল্যায়নকে দীর্ঘায়িত করে। যে বিষয়ের উপর query দেয়া হচ্চে তা ঠিকাদার কিসের ভিত্তিতে এবং কি ধরনের প্রমাণ দলিল সহ জবাব দিবে তার উপর ভিত্তি করে একটা যৌক্তিক সময় দেয়া প্রয়োজন। তবে মনে রাখতে হবে … … সব কিছু একসাথে করেই মূল্যায়ন ১৪ দিনের মধ্যে সম্পন্ন করা প্রত্যাশিত।

 

ঠিকাদার নির্দিষ্ট সময়ের মধ্যে জবাব না দিলে কি হবে ?

নির্দিষ্ট সময়ের মধ্যে জবাব না দিলে non-responsive হয়ে দরপত্রটি বাতিল হবে। এটা আর মূল্যায়নে আসবে না।

 


 

 

 

Comments

Share this post