e-GP তে Estimate ব্যয় কিভাবে সংশোধন করবেন ?

e-GP তে Estimate ব্যয় কিভাবে সংশোধন করবেন ?

পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ এর বিধি ১৬ এর উপ-বিধি (৫ক) অনুযায়ি ক্রয়কারী দরপত্র বা প্রস্তাব দাখিলের অনুরোধ সম্বলিত দলিল চূড়ান্তকরণের পূর্বে বা দরপত্র বা প্রস্তাব আহ্বানের পূর্বে ৩ (তিন) জন সদস্য সমন্বয়ে গঠিত কমিটি দ্বারা দাপ্তরিক প্রাক্কলিত ব্যয় (official cost estimate) প্রস্তুত করবে।

বিধি ১৬ এর উপ-বিধি (৫খ) অনুযায়ি প্রস্তুতকৃত দাপ্তরিক প্রাক্কলিত ব্যয় অনুমোদনকারী (বা প্রয়োজ্য) কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদনপূর্বক (সীমিত দরপত্র পদ্ধতিতে অভ্যন্তরীণ কার্য ক্রয়ের ক্ষেত্র ব্যতীত) দাপ্তরিক প্রাক্কলিত ব্যয় সীলগালা করে রাখবে, যা দরপত্র উন্মুক্তকরণ কমিটির নিকট দরপত্র খোলার প্রাক্কালে হস্তান্তর করবে।

দাপ্তরিক প্রাক্কলিত ব্যয় অনুমোদনের পর-ও বিভিন্ন কারনে সংশোধন করা প্রয়োজন হতে পারে, যেমনঃ

১) ই-জিপিতে দরপত্র দলিল প্রস্তুতের সময় “Notice” ট্যাবের নিচের দিকে “official cost estimate” অংশে ভূল প্রাক্কলিত ব্যয় insert করা,
২) দরপত্র LIVE থাকা অবস্থায় অর্থাৎ উন্মুক্তকরণের আগে এবং উন্মুক্তকরণের পরে সংশ্লিষ্ট কাজের scope পরবর্তন হলে বা যে কোন কারনে প্রাক্কলিত ব্যয় সংশোধিত হলে,

এখন, নিন্মোক্ত সময়ে ই-জিপিতে সংশোধন প্রয়োজন হলে কি করবেন ?

ক) দরপত্র দলিল প্রস্তুতের সময়,
খ) দরপত্র উন্মুক্তকরণের আগে এবং
গ) দরপত্র উন্মুক্তকরণের পর

ক) দরপত্র দলিল প্রস্তুতের সময় সংশোধন

দরপত্র দলিল প্রস্তুতের সময় এবং “Publish” করার পূর্ব পর্যন্ত ক্রয়কারী নিজেই তা সংশোধন করতে পারেন। “Notice” ট্যাবের নিচের দিকে “official cost estimate” অংশে “Edit” অপশন পাবেন (ছবি-১)। এখান থেকে সংশোধন করা যাবে।

ছবি-১

খ) দরপত্র উন্মুক্তকরণের আগে সংশোধন

ই-জিপিতে দরপত্র উন্মুক্তকরণের আগে প্রাক্কলিত ব্যয়ে সংশোধন প্রয়োজন হলে Corrigendum দিয়ে সাথে সাথেই প্রয়োজনীয় সময় বাড়িয়ে দিতে হবে। অতঃপর ডিজি সিপিটিইউ বরাবর তা সংশোধনের জন্য সংশোধিত প্রাক্কলিত ব্যয় উল্লেখ পূর্বক পত্র বা ই-মেইল করে জানাতে হবে। সিপিটিইউ থেকে তখন সিষ্টেমে সংশোধন করে দেয়া হতে পারে। প্রক্রিয়াটি সম্পন্ন হতে ৭-১০ দিন লাগতে পারে।

যোগাযোগঃ

ডিজি সিপিটিইউ:
The Director General
সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ)
আইএমইডি, পরিকল্পনা মন্ত্রণালয়
ব্লক-১২, শের-ই-বাংলানগর, ঢাকা-১২০৭, বাংলাদেশ

অথবা

ই-মেইলঃ helpdesk@eprocure.gov.bd

গ) দরপত্র উন্মুক্তকরণের পর সংশোধন

উন্মুক্ত দরপত্র পদ্ধতি (OTM) তে 10% less/above এর ক্ষেত্রে দরপত্র উন্মুক্তকরণের পর আর প্রাক্কলিত ব্যয় সংশোধন করা যাবে না। সেক্ষেত্রে দরপত্রটির মূল্যায়ন যথারীতি সমাপ্ত করে অনুমোদনকারী কর্তৃপক্ষের কাছে বিস্তারিত ক্রুটি উল্লেখপূর্বক তা বাতিলের সুপারিশ করে প্রেরণ করা যেতে পারে। অন্যান্য ক্ষেত্রে অনুচ্ছেদ ‘খ’ অনুযায়ি ব্যবস্থা গ্রহন করা যায়।


Comments

Share this post