Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors

আমেরিকা, স্বপ্নের যেখানে কোনো সীমা নেই … …

Facebook
Twitter
LinkedIn
ভার্জিনিয়া পর্ব

মানুষের ঘুরে বেড়ানোর গল্প পড়তে খুব ভাল লাগে। প্রবাস জীবনকে খুব চাকচিক্য মনে হয়। প্রবাসীরা নিশ্চয়ই সব ঘুরে ঘুরে ক্লান্ত হয়ে গেল !!! ফেসবুকে বন্ধুদের ছবি দেখে দেখে হিংসা হয়। ভবঘুরে জীবন খুব টানে। অন্যদের এইসব পড়তে পড়তে মাঝে মাঝে ছটফট করে উঠে মন। ইচ্ছে হয় … … না থাক। আজ হঠাৎই মনে হলো … … তবে তাই হোক।

তবে তাই হোক … বেড়িয়ে বেড়ানোর শুরু যেখান থেকে

সময়টা ৫ জুলাই ২০১৮। বাস ছুটে চলছে ১০০ মাইল গতিতে। ঠিক এরকম সময় আমার জানালা দিয়ে বাইরে তাকিয়ে থাকতে কি যে ভীষণ ভালো লাগে। জানালার বাইরেরও আরেকটা পৃথিবী আছে। বাড়ী যাবার সময় বেশিরভাগ সময় ট্রেনে যাই। বেশির ভাগ সময় দৃষ্টি থাকে সেই পৃথিবীতে … গাছগুলো তখন দৌড়ে পাল্লা দেয় সাথে সাথে … যেনো ওরাও জড়তা ভেঙ্গে ছুটে চলতে চায়, মেঘগুলো মনে হয় বেশি হেয়ালী … এই হেয়ালীপনাও ভাল লাগে। ছোট ছোট ছেলেমেয়েরা তাকিয়ে দেখে ট্রেনের ছুটে চলা। ওদের জন্য তখন দুঃখ হয়।

Richmond এর আকাশে সাদা মেঘ

Richmond এর আকাশ জুড়ে আজ সাদা মেঘের ভেলা … সাথে যদি হয় অসাধারণ একটি গান … আহা জীবন। নেটে খুঁজে এই গানটা পেলামঃ

Richmond is a Hard Road to Travel” by Bobby Horton.

খুব সম্ভব ১৮৮৩ সালের আমেরিকান সিভিল ওয়ারের সময়কার গান। আমেরিকা নিয়ে অধিকাংশ ক্ষেত্রেই মানুষের মনে দুই ধরনের ব্যাপার কাজ করে। কারো কাছে মনে হয় ‘পৃথিবীর স্বর্গভূমি’, আবার অনেকের কাছে যত্তোসব বজ্জাত … আর মাতব্বরিপনা। তবে বিজ্ঞানের ছাত্র হিসেবে আমার কাছে আমেরিকা অন্যরকম। সারা পৃথিবীর আনাচে কানাচে থেকে মেধাবী মানুষগুলো মহাসাগর পাড় হয়ে যে দেশ গড়েছেন এবং যেভাবে আধুনিক বিজ্ঞানকে ব্যবহার করে মানুষের জীবনযাত্রা কে সহজ করে তুলেছেন, সে ব্যাপারটিও ফেলনা নয়। অন্তত একবারের জন্য হলেও গিয়ে ঘুরে আসার সাধ করাই যায়।

ভার্জিনিয়া স্টেট, আমেরিকার সবচেয়ে বড় প্রেসিডেন্ট উৎপাদন কারখানা। এখানে সর্বমোট স্টেট এর সংখ্যা পঞ্চাশ এবং বর্তমানে ডোনাল্ড ট্রাম্প আমেরিকার ৪৫-তম প্রেসিডেন্ট। গড়ে প্রতি স্টেট থেকে একজন করে প্রেসিডেন্টও নেই। কিন্তু এই পঁয়তাল্লিশ জনের মধ্যে ভার্জিনিয়ায় জন্মগ্রহণকারী প্রেসিডেন্টের সংখ্যাই আট। প্রেসিডেন্ট মানেই নেতা, আর নেতা মানেই আন্দোলন, নেতা মানেই সংগ্রাম। ‘আমেরিকান রেভ্যুলুশান’ এবং ‘আমেরিকান সিভিল ওয়ার’-এই দুই গুরুত্বপূর্ণ আন্দোলনের তীর্থস্থান ভার্জিনিয়া। এই আন্দোলনগুলোই কখনো জন্ম দিয়েছে স্বাধীন আমেরিকার, কখনো জন্ম দিয়েছে দাসপ্রথাবিহীন আমেরিকার। আর তারই সাথে সাথে এই আন্দোলনগুলোই জন্ম দিয়েছে শত শত নেতৃত্বের আর গণ্ডায় গণ্ডায় প্রেসিডেন্টের।

সাথে আমাদের বাংলাদেশী গাইড রুমেল ভাই বলছিল আমেরিকার অনেক স্টেট নাকি ভার্জিনিয়ার থেকে বেশি সুন্দর। কিন্তু ঐতিহাসিক গুরুত্ব বিবেচনা করলে ভার্জিনিয়া অন্যতম। রাজধানী রিচমন্ড। আমেরিকান সিভিল ওয়ারের সময় এই রিচমন্ড ছিল কনফেডারেশনের রাজধানী।

৬ জুলাই তারিখে আমাদের প্রোগ্রাম ভার্জিনিয়ার ইলেকট্রনিক প্রকিউরমেন্টের উপর কার্যক্রম দেখা। এজন্য যেতে হবে Department of General Services (DGS) দপ্তরে। শহরের ভিতরেই। ঠিকঠাক মতো পৌঁছে গেলাম। রিসিভ করলেন eProcurement Bureau,  Purchases & Supply Division এর পরিচালক Shane Caudill, নির্বাহী পরিচালক Joe Damico এবং উপ-পরিচালক Lisa Kirby। এতো সুন্দর করে তারা প্রেজেন্টেশন আকারে সব গুছিয়ে বলে গেলেন আর আমরা সবাই মন্ত্রমুগ্ধ হয়ে শুনলাম। এরপর ছিল উন্মুক্ত আলোচনার পর্ব। সবাই যার যার মতো প্রশ্ন করলেন। যতটা সম্ভব উত্তর দেয়ার চেষ্টা করলেন। সাধের আমেরিকায় এসে কিছু জ্ঞান না নিয়ে গেলে কেমন হয়। এখন, ভার্জিনিয়ার ইলেকট্রনিক প্রকিউরমেন্ট সম্পর্কে জানা যাক।

Meeting with Director, Purchases & Supply Division

ভার্জিনিয়ার সেন্ট্রাল প্রকিউরমেন্ট সিস্টেম

ইলেকট্রনিক প্রকিউরমেন্টের ক্ষেত্রে ভার্জিনিয়া কে উত্তর আমেরিকার অগ্রদূত বলা হয়। আমেরিকাতে ভার্জিনিয়া অঙ্গরাজ্যের সেন্ট্রাল প্রকিউরমেন্ট সিস্টেমের প্রাণকেন্দ্র … … ভার্জিনিয়া ডিস্ট্রিবিউশন সেন্টার সরকারি ক্রয়ের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।  ভার্জিনিয়া স্টেটের পণ্য ও মালামাল কেন্দ্র থেকে ই-প্রকিউরমেন্টে সিস্টেমে ক্রয় করে তা স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহে বিতরণ করা হয়ে থাকে। ভার্জিনিয়ার বিভিন্ন metropolitan government, municipalities এবং অন্যান্য স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহে প্রকিউরমেন্ট সিস্টেম অনেক ডায়নামিক এবং প্রশাসনিকভাবে বিকেন্দ্রীকরণ করা আছে।

ভার্জিনিয়ার সরকারি ক্রয় আইন

১৯৮১ সালে ভার্জিনিয়া সাধারন পরিষদে “ভার্জিনিয়া সরকারি ক্রয় আইন (The Virginia Public Procurement Act, VPPA)”  অনুমোদিত হয়। এরপর বিভিন্ন সময় এতে সংযোজন, বিয়োজন হয়েছে। আইনে স্থানীয় স্টেকহোল্ডারদের সর্বাধিক গূরুত্ব দেয়া হয়েছে। প্রায় প্রত্যেকটি ধারাতেই ইলেকট্রনিক পদ্ধতির উল্লেখ করা হয়েছে।

eVA – ভার্জিনিয়ার সরকারি ক্রয় প্লাটফর্ম
(the state’s e-procurement platform)

“eVA” ভার্জিনিয়ার অনলাইন ক্রয় ব্যবস্থা (eProcurement Marketplace)। এটা ওয়েব ভিত্তিক ঠিকাদার/সরবরাহকারীদের রেজিস্ট্রেশন এবং ক্রয় প্রক্রিয়াকরণ প্লাটফর্ম যার মাধ্যমে বিভিন্ন সরকারী সংস্থা, কলেজ, বিশ্ববিদ্যালয়, অনেক স্থানীয় সরকারী প্রতিষ্ঠান, ইত্যাদি তাদের ক্রয়কার্য সম্পাদন করে থাকে। এই অনলাইন প্লাটফর্ম প্রায় ১১ হাজারের বেশি স্টেট এজেন্সী ব্যবহার করছে। ২০০১ সালে চালু হবার পর হতেই বিভিন্ন সংযোজন সংশোধনের মধ্য দিয়ে এটি আজকের অবস্থায় এসেছে। এই প্লাটফর্মটি চালু হবার পরেই ভার্জিনিয়াতে কেনাকাটায় আমূল পরিবর্তন এসেছে।

এর মাধ্যমে sealed, unsealed এবং reverse auction পদ্ধতির ক্রয় কার্যক্রম করা যায়। এর উল্লেখযোগ্য features গুলো হচ্ছেঃ

– Public posting,
– email এবং efax এর মাধ্যমে Vendor invitations,
– অনলাইন requisitioning,
– অনলাইনে bids/quotes এবং proposals গ্রহন করা,
– অনলাইনে orders/contracts প্রেরণ (email, efax, cXML, EDI)
– catalog shopping,
– Dynamic approval workflow,
– সরবরাহকারীদের অনলাইনে order দেয়া এবং তা গ্রহন করা, ইত্যাদি।

eVA এর মাধ্যমে …

  • প্রতি বছর প্রায় $6.5 – $7 Billion ক্রয়কার্য হয়ে থাকে,
  • প্রতি বছর প্রায় 16,000 এর বেশি আবেদন জমা পড়ে,
  • প্রতি বছর প্রায় $30 Million এর বেশি Savings,
  • ভার্জিনিয়ার ক্রয়ের ক্ষেত্রে স্বচ্ছতার হার প্রায় ৯০% এর উপরে।

eVA সিস্টেমের বিভিন্ন tools

eVA আমেরিকাতে ব্যবহৃত বিভিন্ন ই-প্রকিউরমেন্ট প্লাটফর্মের মধ্যে সবচেয়ে জনপ্রিয়। কারন এতে স্টেকহোল্ডারদের মতামত নিয়ে বিভিন্ন ফিচার যুক্ত করা হয়েছে।

এই eVA সিস্টেমের সাথে অনেকগুলো tools কাজ করে, যেমনঃ eMall, Quick Quote, Sealed eSourcing (Sourcing & Contracting Module), Contract Management, ইত্যাদি। এবার এর কিছু উল্লেখযোগ্য ফিচার সম্পর্কে জানা যাকঃ

eMall
ই-মল একটি টুল যার মাধ্যমে ক্রয়কারী অনলাইন শপিং এবং বিভিন্ন ক্রয় অর্ডার দিতে পারে। এর মাধ্যমে সহজেই ভেন্ডরদের ক্যাটালগ, চুক্তির তালিকা, ইত্যাদি দেখা যায়। নন-ক্যাটালগ ভুক্ত আইটেম সমূহও এর মাধ্যমে প্রয়োজনে অন্তভূক্ত করা যায়। ক্রয়ের অতিরিক্ত অর্ডারও এখানে দেয়া যায়। এতে work flow process সিস্টেম আছে এবং মোবাইলের পাশাপাশি ডেস্কটপ নোটিফিকেশন দেয়ারও ব্যবস্থা রয়েছে।

Quick Quote
কুইক কোট স্বল্প মূল্যের ক্রয়ের ক্ষেত্রে বহুল ব্যবহৃত হয়। এটা eVA এর সব apps এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় টুলস। এটি ব্যবহার করে রেজিষ্টার্ড এবং নন-রেজিষ্টার্ড সরবরাহকারী উভয়কেই invitation পাঠানো যায়। প্রয়োজনে ক্রয়কারী তাদের নিজস্ব আর্থিক ক্রয় সীমা নির্ধারন করেও কুইক কোটের মাধ্যমে দরপত্র আহবান করতে পারে।

যে বিষয়গুলির কারনে eVA অনন্য

Mobile4Business app
eVA এর মোবাইল ভার্শনও কার্যকর আছে। কমনওয়েলথ অব ভার্জিনিয়া ২০১২ সালে eVA সিস্টেমের মোবাইল ভার্সন উন্মুক্ত করে। এই এপস ব্যবহার করে মূহুর্তের মধ্যেই মোবাইল এবং ট্যাবের মাধ্যমে প্রায় ১০০০ এর উপরে বিভিন্ন ধরনের তথ্য-উপাত্য পাওয়া যায় মাধ্যমে বিজনেস কমিউনিটির সবচেয়ে সুবিধা হচ্ছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো one-touch access, integrated ক্যালেন্ডার, personalized watch lists, এডভান্সড সার্চ, ইত্যাদি।

এই অ্যাপ ক্রয়কারির কাছ থেকে আসা সকল মেসেজ বা অনুরোধ বিস্তারিত বিররণ সহ দেখতে দেয়, ঠিক যেমন ডেস্ক এ বসে দেখা যায়। দেখা ছাড়াও মেসেজ বা অনুরোধ অনুমোদন, প্রত্যাখ্যান এবং প্রয়োজনীয় মন্তব্য যোগ করতে পারা যায়। এটি একটি সম্পূর্ণ, নিরাপদ, অনুরোধের পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা করার সহজ উপায়।

৩য় পক্ষের মাধ্যমে eVA এর মূল্যায়ন
২০১৩ সালেই ভার্জিনিয়া ডিস্ট্রিবিউশন সেন্টার একটি স্বাধীন কলসাল্টিং ফার্মের মাধ্যমে এই eVA সিস্টেমের কার্যকারিতা (Choosing the Right Procure-to-Pay Solution for the Commonwealth of Virginia) যাচাই করে দেখেছে। তার ভিত্তিতে তারা eVA কে বর্তমান রূপে দাঁড় করিয়েছে। এর ফলে বিজনেস কমিউনিটির কাছে এর গ্রহনযোগ্যতাও অনেক বেড়েছে।

কমোডিটি কোড এর ব্যবহার
eVA সিস্টেমে সরকার যে পণ্য ও পরিষেবাগুলি ক্রয় করে সেগুলি শ্রেণীভুক্ত করা আছে (NIGP Commodity Codes)। এই কোড হলো বিভিন্ন পণ্য বা সেবার অফিসিয়াল নাম, আইটেম নাম্বার, বর্ণনা, ইত্যাদি দ্বারা প্রযোজ্য ক্ষেত্রে ব্যবহৃত ৯ ডিজিটের সংখ্যাবিন্যাস সিস্টেম।

কমোডিটি কোডগুলি ইভিএ ক্রেতাদেরকে বিক্রি করার জন্য, বিডের সুযোগ-সুবিধা গুলির সাথে মেলানোর জন্য, সহজে খোঁজার জন্য, ইত্যাদি কাজে ব্যবহার করা হয়।

ফ্রি রেজিষ্ট্রেশন
eVA সিস্টেম ব্যবহারকারিদের কোন রেজিষ্ট্রেশন ফি নেয়া হয় না।

শুধুমাত্র চুক্তি সম্পাদিত হবার পরই ট্রানজেকশন Fee নেয়া হয়। এই Fee সরবরাহকারী বা ঠিকাদারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে ক্ষেত্রবিশেষ ১% এবং ক্রয়কারির জন্য ক্ষেত্রবিশেষ ০.১%। এভাবেই eVA সিস্টেম Reverse Funding Model আকারে breakeven solution হিসেবে কাজ করছে।

AWARDS & RECOGNITION
২০০৭ সাল থেকে eVA সিস্টেম প্রায় প্রতি বছরই কোন না কোন পুরষ্কার জিতেছে। এছাড়াও eVA এর ব্যবহারের কারনে ভার্জিনিয়া রাজ্য আমেরিকার অন্যান্য রাজ্যের মধ্যে ব্যবসা বানিজ্যের ক্ষেত্রে অনেক জনপ্রিয়।

– Among best state for business, (com)
– Among top states for business, (CNBC)
– Among best managed states, (PEW Center on the States)

যেখানে আমেরিকা আর বাংলাদেশ এক জায়গায় দাঁড়িয়ে

তবে, বাংলাদেশের ই-জিপি ওয়েব সাইট-টির মতোই এখানেও ব্রাউজার সীমাবদ্ধতা রয়েছে। Internet Explorer (IE7 এর উপরের ভার্শন), Google Chrome এবং MICROSOFT EDGE ব্রাউজারে মাধ্যমেই শুধুমাত্র এখানে ভাল ও দ্রুততর সেবা পাওয়া যায়।

তবে তাই হোক … বেড়িয়ে বেড়ানো আবারও

eVA উপর কর্মশালা শেষে শহরে গিয়ে কিছুটা মিশ্র অনুভূতিই হলো। দেখে অবাক তাকিয়ে থাকার মত শহর রিচমন্ড নয়। আমেরিকার অন্য আর সব নামকরা শহরের তুলনায় একেবারেই বেমানান। ভার্জিনিয়া স্টেট এ জন্মগ্রহণকারী আট প্রেসিডেন্ট তাদের নিজেদের রাজধানী রিচমন্ডের জন্য আলাদা করে কিছুই রেখে যাননি। নিতান্তই শ্রী-হীন মনে হলো এই শহর। বহুতল ভবন বলতেও কয়েকটা হাতে গোনা। আমেরিকার অন্য শহরগুলোর মতো এখানে বড় বড় শপিং মল বা ফুড চেইনের আধিক্য নেই। একটা বড় শহরের প্রধান বৈশিষ্ট হচ্ছে মেট্রো সার্ভিস। এখানে সেটাও নেই।

Lincoln monument besides Capitol

ভার্জিনিয়া স্টেট ক্যাপিটল। নাহ্‌ … … এ-পর্যায়ে আর মুগ্ধ না হয়ে উপায় নেই। অপূর্ব রুচিশীল কারুকার্য আর ভাস্কর্যের নজর কাড়া সমাবেশ। এক কথায় অসাধারণ। কিছুক্ষণ পরপরই দীপ্ত ভঙ্গিতে দাঁড়িয়ে আছেন পাথরের মহাপুরুষ। পাশেই আছে বিখ্যাত স্থাপনা ‘ওল্ড সিটি হল’।

এই সিটিতেই আছে বিখ্যাত সেই ইতিহাস … … যা পৃথিবীর আর কোথাও নেই। যা আর কখনও পুনরাবৃত্তি হবে না।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

এই লেখকের অন্যান্য লেখা

ai generated, city, new york-8428608.jpg
প্রকিউরমেন্ট বিডি news

টেন্ডারে দাখিলকৃত গ্যারান্টি নগদায়নে ব্যাংকগুলো সহযোগিতা করছে না

টেন্ডারে দরপত্র জামানত (Tender Security) এবং কার্যসম্পাদান জামানত (Performance Security) হিসেবে ব্যাংক গ্যারান্টি জমা দিতে হয়। এই গ্যারান্টির একটি নির্দিষ্ট মেয়াদ

Read More »
FAQ

ক্রয়কারির চাহিদা অনুযায়ি BG/PG ফেরতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা

ক্রয়চুক্তির অধীন কোন শর্ত পূরণে ঠিকাদার প্রতিষ্ঠানের ব্যর্থতার কারণে ক্রয়কারী ক্ষতিগ্রস্ত হলে সেক্ষেত্রে ক্রয়কারীর  লিখিত দাবীর প্রেক্ষিতে জামানত ইস্যুকারী ব্যাংক

Read More »
FAQ

ই-প্রকিউরমেন্ট বাস্তবায়নে সফলতার জন্য কি কি প্রয়োজন ?

বড় ধরণের এবং আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় পাবলিক প্রকিউরমেন্ট অবশ্যই স্বচ্ছ, দক্ষ এবং জবাবদিহিমূলক হতে হবে। সরকারের ডিজিটাল কাঠামো পরিবর্তিত হতে

Read More »
প্রকিউরমেন্ট বিডি news

বর্তমান বছরেই SPP ব্যবহার করার পরিকল্পনা

Sustainable Development Goal (SDG) এর লক্ষ্যমাত্রা ১২ এবং ১২.৭ অর্জনের প্রচেষ্টার অংশ হিসেবে বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি (BPPA) ২০২৪-২০২৫ অর্থবছর

Read More »
Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
গ্রাহক হোন

শুধুমাত্র Registered ব্যবহারকারিগন-ই সব ফিচার দেখতে ও পড়তে পারবেন। এক বছরের জন্য Registration করা যাবে। Registration করতে এখানে ক্লিক করুন

ফ্রী রেজিস্ট্রেশন

“প্রকিউরমেন্ট বিডি news”, “সমসাময়িক”, “সূ-চর্চা”, “প্রশিক্ষণ” অথবা “ঠিকাদারী ফোরাম” ইত্যাদি বিষয়ে কমপক্ষে ২টি নিজস্ব Post প্রেরণ করে এক বছরের জন্য Free রেজিষ্ট্রেশন করুণ। Post পাঠানোর জন্য “যোগাযোগ” পাতা ব্যবহার করুণ।

সূচীঃ PPR-08

Scroll to Top