সরকারি ক্রয়ে সক্ষমতা ও পেশাদারিত্ব বৃদ্ধির কনসাল্টেন্সি পেল ITC-ILO

The International Training Center of the International Labour Organization (ITC-ILO) মোট ২৩,৪৬৩,২৫০ ডলারে “Consultancy Services for Capacity Development and Professionalization” কাজটি পেল।

প্রাথমিক তালিকায় মোট ৪টি প্রতিষ্ঠান বিবেচিত হয়েছিল। অতঃপর যোগ্যতম প্রতিষ্ঠান হিসেবেই গতকাল ১০/১০/২০১৮ ইং তারিখে The International Training Center of the International Labour Organization (ITC-ILO) এর সাথে সিপিটিইউ এর চুক্তি স্বাক্ষরিত হয়।

উক্ত সেবা দানের জন্য প্রস্তাবটি Quality Based Selection (QBS) পদ্ধতিতে মূল্যায়ন করা হয়েছে। এতে ITC-ILO এর নমিনেটেড সাব-কনসালটেন্ট হিসেবে কাজ করবে ইঞ্জিনিয়ারিং স্টাফ কলেজ (ESCB)।

সিপিটিইউ মহাপরিচালক ফারুক হোসেন ও আইটিসি আইএলওর টেকসই উন্নয়ন কর্মসূচির ব্যবস্থাপক রাফ ক্রজার চুক্তিতে স্বাক্ষর করেন। শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আরও উপস্থিত ছিলেন আইএমইডি সচিব মো. মফিজুল ইসলাম, বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর সেরিন জুমা, বিভিন্ন সরকারি কর্মকর্তা, নেশনাল ট্রেইনার, সাংবাদিক, প্রমুখ।

বাংলাদেশের সরকারি ক্রয়ের সাথে সংশ্লিষ্ট ব্যক্তি এবং প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা বৃদ্ধির জন্য বিশ্বব্যাংকের সহায়তা পুষ্ট DIMAPP প্রকল্পের আওতায় সিপিটিইউ এর অধীনে উপরোক্ত সেবা কার্যক্রমটি ক্রয়ের জন্য গত ২৫.০৪.২০১৮ ইং তারিখে Request for Expression of Interest আহবান করা হয়েছিল।

এই কনসাল্টেন্সি সার্ভিসের উল্লেখযোগ্য অংশগুলো হলঃ

  • চিহ্নিত সরকারি প্রতিষ্ঠানগুলোর ক্রয় ব্যবস্থাপনার উন্নয়ন করা (Improving Procurement Management of Selected Public Sector Organization)
  • ক্রয় ব্যবস্থাপনা ও কার্যক্রমে পেশাদারিত্ব প্রতিষ্ঠিত করা (Procurement Professionalization)
  • ব্যাপক ও বিস্তৃত ভাবে ক্রয় বিষয়ক প্রশিক্ষণ আয়োজন (Comprehensive Procurement Training)
  • ইঞ্জিনিয়ারিং স্টাফ কলেজ (ESCB) এর কার্যোপযোগীতাকে টেকসই করা (Improvement of the sustainability of Engineering Staff College Bangladesh)
  • ক্রয় সংশ্লিষ্ট অন্যান্য বিষয় ও নীতির সংস্কার সাধন (Further Policy Reforms)

এই প্রকল্পের আওতায় প্রায় ১১ হাজার ব্যক্তি প্রশিক্ষণ পাবেন। তাঁদের মধ্যে আছেন সরকারি কর্মকর্তা, দরদাতা, সাংবাদিক ও স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধি, ইত্যাদি।

চুক্তি অনুযায়ি এই কার্যক্রমগুলো আগামী চার বছরে সম্পন্ন হবে।

 

1 thought on “সরকারি ক্রয়ে সক্ষমতা ও পেশাদারিত্ব বৃদ্ধির কনসাল্টেন্সি পেল ITC-ILO”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
গ্রাহক হোন

শুধুমাত্র Registered ব্যবহারকারিগন-ই সব ফিচার দেখতে ও পড়তে পারবেন। এক বছরের জন্য Registration করা যাবে। Registration করতে এখানে ক্লিক করুন

ফ্রী রেজিস্ট্রেশন

“প্রকিউরমেন্ট বিডি news”, “সমসাময়িক”, “সূ-চর্চা”, “প্রশিক্ষণ” অথবা “ঠিকাদারী ফোরাম” ইত্যাদি বিষয়ে কমপক্ষে ২টি নিজস্ব Post প্রেরণ করে এক বছরের জন্য Free রেজিষ্ট্রেশন করুণ। Post পাঠানোর জন্য “যোগাযোগ” পাতা ব্যবহার করুণ।

সর্বশেষ

Scroll to Top