Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors

অবশেষে ক্রয় আইনের ১০% ধারা বাতিলের সুপারিশ

Facebook
Twitter
LinkedIn

একজন ঠিকাদারের বারবার কাজ পাওয়ার সুযোগ সরকারের ক্রয় আইনেই রয়েছে। এ সুযোগে সরকারি কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশে বারবার কাজ বাগিয়ে নিচ্ছেন প্রভাবশালী ঠিকাদারেরা। একজন ঠিকাদার বেশি কাজ পাচ্ছেন বলে প্রকল্পের কাজ ঠিক সময়ে শেষ হচ্ছে না।

এমন পরিস্থিতিতে একই ঠিকাদার যাতে বারবার কাজ না পান, সে জন্য আইন পরিবর্তনের উদ্যোগ নিয়েছে সরকার। দরপত্রে প্রাক্কলিত ব্যয়ের ১০ শতাংশ কমবেশি মূল্যসীমা তুলে দেওয়ার কথা ভাবা হচ্ছে। এ ছাড়া দরপত্র মূল্যায়ন ম্যাট্রিক্সে ৩০০ নম্বরের পদ্ধতিতেও পরিবর্তন আসছে। সরকারি ক্রয়কাজে বেশি ঠিকাদারের অংশগ্রহণ নিশ্চিত করতে গঠিত কমিটি তাদের প্রতিবেদনে এসব প্রস্তাব তুলে ধরেছে। কমিটি মনে করে, এর মাধ্যমে ছোট ঠিকাদারেরা কাজের সুযোগ পাবেন। পাশাপাশি একজনের বেশি কাজ পাওয়ার সুযোগ বন্ধ হবে।

কমিটি তাদের প্রস্তাব সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির কাছে হস্তান্তর করবে। যে কমিটির প্রধান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কমিটির প্রস্তাবে আরও বলা হয়েছে, ২০ কোটি টাকা পর্যন্ত যেকোনো কাজে অংশগ্রহণের সুযোগ শুধু দেশীয় দরদাতাদের জন্য উন্মুক্ত রাখার এবং অভ্যন্তরীণ উৎস থেকে পণ্য ও সেবা সংগ্রহের সুযোগ থাকলে সে ক্ষেত্রে আন্তর্জাতিক দরপত্র পরিহারের।

কমিটির সদস্য ও সরকারি কেনাকাটাবিষয়ক নিয়ন্ত্রক সংস্থা সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) মহাপরিচালক শোহেলের রহমান চৌধুরী বলেন, ক্রয় বিধিমালা সংশোধনের কাজ চলছে। তবে এখনো চূড়ান্ত হয়নি।

সিপিটিইউর তথ্য অনুযায়ী, পূর্ত কাজে জাতীয় দরপত্রে ১০ শতাংশ মূল্যসীমা নির্ধারণ করে দেওয়ায় একই ঠিকাদার বারবার কাজ পেয়ে যাচ্ছেন। ক্রয় আইনের ৩১ নম্বর ধারার ৩ উপধারায় বলা আছে, ‘উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে অভ্যন্তরীণ কাজে ক্রয়ের ক্ষেত্রে কোনো দরপত্রদাতা দরপত্রে দাপ্তরিক প্রাক্কলিত ব্যয় ১০ শতাংশের কম বা বেশি দর দিলে ওই দরপত্র বাতিল হয়ে যাবে।’

পূর্ত কাজে জাতীয় দরপত্রে ১০% মূল্যসীমা জরুরি ভিত্তিতে তুলে দেওয়া উচিত। আইনে এই শর্ত থাকার কারণে দরপত্র আহ্বানকারী সরকারি দপ্তরের গোপন তথ্য ফাঁস হয়ে যাচ্ছে। পৃথিবীর কোথাও এই পদ্ধতি নেই।
ফারুক হোসেন, সাবেক মহাপরিচালক, সিপিটিইউ

উদাহরণ দিয়ে সিপিটিউর এক কর্মকর্তা বলেন, কোনো একটি পূর্ত কাজের জন্য যদি ১০০ টাকার দরপত্র আহ্বান করা হয়, সেই কাজে ঠিকাদারকে সর্বোচ্চ ১১০ টাকা এবং সর্বনিম্ন ৯০ টাকার মধ্যে মূল্য দিতে হবে। ১০ শতাংশের বেশি বা কম মূল্য দিলে ওই ঠিকাদারের দরপত্র বাতিল হয়ে যাবে।

আইনের এই শর্তের কারণে এখন ঠিকাদারেরা দরপত্র আহ্বানকারী সংস্থার কর্মকর্তার সঙ্গে আঁতাত করে গোপনীয় প্রাক্কলিত ব্যয়ের তথ্য সংগ্রহ করে ফেলেন। গোপনে প্রাক্কলিত ব্যয় সংগ্রহ করে ১০ শতাংশ কমবেশির মূল্যসীমার মধ্যেই দরপত্র দাখিল করেন। এতে অনেক ঠিকাদারের দেওয়া ব্যয়ের সঙ্গে প্রাক্কলিত ব্যয় প্রায় মিলে যায়। তখন ঠিকাদারদের মধ্যে যাঁর বার্ষিক লেনদেন (টার্নওভার) বেশি, তাঁদের কাজ দেওয়া হয়। আইনের এই ফাঁকফোকরের মধ্য দিয়ে বড় ঠিকাদারেরা কাজ পেয়ে যাচ্ছেন।

২০১৯ সালের ৪ নভেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছিলেন, কোনো ঠিকাদারি প্রতিষ্ঠান যাতে বারবার কাজ না পায়। নতুন ঠিকাদারদের কাজের সুযোগ দিতে প্রয়োজনে সরকারি ক্রয় বিধিমালা সংশোধনের নির্দেশ দিয়েছিলেন তিনি। প্রধানমন্ত্রীর নির্দেশনার পরিপ্রেক্ষিতে ক্রয় বিধিমালা সংশোধন করতে অর্থসচিব আবদুর রউফ তালুকদারকে প্রধান করে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটি বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনা করে বেশ কিছু প্রস্তাব তুলে ধরেছে।

সূত্রঃ প্রথম আলো

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

এই লেখকের অন্যান্য লেখা

question mark, background, red-4375860.jpg
সমসাময়িক

ই-জিপি ওয়েব সাইটের Service Level !!!

বিভিন্ন ক্রয় কার্যক্রমে আমরা প্রায়শই Service Level Agreement (SLA) শব্দগুলো শুনে থাকি। ওয়েব সেবা গ্রহনের ক্ষেত্রে এই SLA অনেক গূরুত্বপূর্ণ।

Read More »
প্রকিউরমেন্ট বিডি news

ই-জিপি সাইট ব্যবহারে ভোগান্তি

ই-জিপি সাইট ধীর গতির। সার্ভারে কাজ করতে অনেক সময় বেশি লাগছে মর্মে ব্যবহারকারিদের কাছ থেকে অভিযোগ পাওয়া যাচ্ছে। ফলে সরকারি

Read More »
সমসাময়িক

ওয়েবসাইট ধীর গতির হয় কেন ?

ই-জিপি সাইট ধীর গতির। সার্ভারে কাজ করতে অনেক সময় বেশি লাগছে মর্মে ব্যবহারকারিদের কাছ থেকে অভিযোগ পাওয়া যাচ্ছে। ফলে সরকারি

Read More »
Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
গ্রাহক হোন

শুধুমাত্র Registered ব্যবহারকারিগন-ই সব ফিচার দেখতে ও পড়তে পারবেন। এক বছরের জন্য Registration করা যাবে। Registration করতে এখানে ক্লিক করুন

ফ্রী রেজিস্ট্রেশন

“প্রকিউরমেন্ট বিডি news”, “সমসাময়িক”, “সূ-চর্চা”, “প্রশিক্ষণ” অথবা “ঠিকাদারী ফোরাম” ইত্যাদি বিষয়ে কমপক্ষে ২টি নিজস্ব Post প্রেরণ করে এক বছরের জন্য Free রেজিষ্ট্রেশন করুণ। Post পাঠানোর জন্য “যোগাযোগ” পাতা ব্যবহার করুণ।

Scroll to Top