Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors

নেলসন ম্যান্ডেলার দেশে (১ম পর্ব)

Facebook
Twitter
LinkedIn

গো-ই মোরে (goeie more)।

রিসিপশনের নিটল কালো লিকলিকে মেয়েটা প্রথমেই ভড়কে দিল। মাথায় সব ইংলিশ আওড়াচ্ছি। পরিচিত কোন শব্দ … মনেই করতে পারছি না। শেষে কি এই কালো মেয়েটার কাছেই গেয়ো বাঙ্গাল হয়ে যাবো। পরক্ষনেই একগাল হেসে বলল … আবারও … গো-ই মোরে। এবার সাথে সাথেই ইংরেজি উচ্চারণে স্পষ্ট করেই বলল … গুড মর্নিং। এ যেন হাফ ছেড়ে বাঁচা। আমিও এবার হেসে বললাম … শুভ সকাল। এবার বোঝ ঠেলা। মুচকি হেসে পরেই বললাম … এই তোমার কথাটাই … খাঁটি বাংলায়। তার ভাষাটা ছিল “আফ্রিকানস”। এখানকার আঞ্চলিক ভাষা।

দক্ষিন আফ্রিকার সরকারি ভাষা এগারোটি। সব ভাষাগুলোই সমান ভাবে বিবেচিত হয়। এর মধ্যে জুলু ভাষায় সবচেয়ে বেশি লোক কথা বলে (প্রায় ২৩%)। জনসংখ্যার বিবেচনায় ইংরেজিতে কথা বলে এরকম লোকের সংখ্যা ৪র্থ তম। কিন্তু সাউথ আফ্রিকান ইংলিশ (প্রকৃতপক্ষে ইংরেজি-ই) হচ্ছে জাতীয় ভাষা যা পার্লামেন্ট এবং প্রকৃতপক্ষে (de facto) প্রধান ভাষা হিসেবে ব্যবহৃত হয়।

দক্ষিণ আফ্রিকা আফ্রিকা মহাদেশের সর্বদক্ষিণের একটি রাষ্ট্র। এটি আফ্রিকার সবচেয়ে সমৃদ্ধ রাষ্ট্র। এটি নয়টি প্রদেশে বিভক্ত। প্রিটোরিয়া দক্ষিণ আফ্রিকার গৌটেং প্রদেশের উত্তরে একটি শহর।

আমাদের গন্তব্য (১৯ মার্চ ২০১৯ সাল) “Office of the Chief Procurement Officer” অফিস।

“National Treasury” অফিসে

শহরের একেবারেই কেন্দ্রে। আমাদের এপোয়েন্টমেন্ট ছিল সকাল নয়টায়। ট্রাফিকের কারনে যেতে যেতে সারে নয়টা। আবার পার্কিং পেতেও দেরি হলো।

“National Treasury” দক্ষিণ আফ্রিকার সরকারের অন্যতম বিভাগ (Department)। এটি অর্থ মন্ত্রণালয়ের অধীন। “National Treasury” দপ্তরের মাধ্যমে জাতীয় অর্থনৈতিক নীতি পরিচালনা করা, দক্ষিণ আফ্রিকার সরকারের বার্ষিক বাজেট প্রস্তুত করা এবং সরকারের অর্থায়ন পরিচালনা করা হয়। এর প্রধান হচ্ছেন Director-General। “National Treasury” এর সদরদপ্তর প্রিটোরিয়া। দক্ষিণ আফ্রিকার রাজধানী !!! দক্ষিণ আফ্রিকার কয়টি রাজধানী ?

আমাদের সাথের ড্রাইভার তেমন কিছু বলতে পারল না। একবার বলল দুইটি। কিন্তু ইন্টারনেট ঘেটে জানা গেল আসলে তিনটি … দেশের সার্বিক ক্ষমতার ভারসাম্যে সমন্বয়ের প্রয়োজনে তিনটি কেন্দ্রের জন্য দেশে তিনটি রাজধানী রয়েছে। তিনটির মধ্যে সবচেয়ে বড় কেপটাউন আইনসভার রাজধানী যেখানে সংসদ অবস্থিত, প্রিটোরিয়া প্রশাসনিক রাজধানী (হোম টু ইউনিয়ন বিল্ডিংস) ও রাষ্ট্রপতির কার্যালয় এবং ব্লুমফন্টেইন বিচারিক রাজধানী।

এই “National Treasury” দপ্তরেই একটি ডিভিশন হলো “Office of the Chief Procurement Officer”। সিকিউরিটি পার হয়ে আমরা ভিতরে প্রবেশ করলাম। আমাদের অভ্যর্থনা জানানোর জন্য কয়েকজন কর্মকর্তা অপেক্ষা করছিলেন আগে থেকেই। সূচনা বক্তব্যের পর শুরু হলো মূল প্রেজেন্টেশন।

দক্ষিন আফ্রিকার ক্রয় সংশ্লিষ্ট আইন, বিধি, নীতিমালা, ইত্যাদি

দক্ষিন আফ্রিকার ক্রয় ব্যবস্থা হলো হাইব্রিড। এর অর্থ হল সরকারী এবং বেসরকারী উভয় আইনই ক্রয় প্রক্রিয়াতে প্রযোজ্য। ১৯৯৪ সালে, দক্ষিণ আফ্রিকার সাংবিধানিক রূপান্তর হওয়ার সাথে সাথে তৎকালীন সরকারী ক্রয় ব্যবস্থার রূপান্তর করার প্রয়োজনীয়তা চিহ্নিত করা হয়েছিল। নির্মাণ শিল্পটি দক্ষিণ আফ্রিকার ক্রয় সংস্কারের মডেল হিসাবে ব্যবহৃত হয়েছিল এবং নতুন সরকারি ক্রয় ব্যবস্থায় অন্তর্ভুক্ত অনেকগুলি বিধি ও পদ্ধতি আন্তর্জাতিক আইন থেকে গৃহীত হয়েছিল।

ক্রয় ব্যবস্থাকে দক্ষিন আফ্রিকায় সংবিধানের অন্তর্ভুক্ত করা হয়েছে। সংবিধানের Section 217(1) তে উল্লেখ আছে “when contracting for goods or services, organs of state in the national, provincial or local sphere of government or institutions identified in national legislation must do so in accordance with a system which is fair, equitable, transparent, competitive and cost-effective.”। আবার Section 217(2) তে ক্রয় ব্যবস্থার উপর policy tool তৈরী করার কথা বলা হয়েছে। Section 217(3) অনুযায়ি “a national legislative framework must be enacted in terms of which preferential procurement policies as contemplated in subsection (2) must be implemented”।

২০১৩ সালে দক্ষিণ আফ্রিকার কেন্দ্রীয় ক্রয় সংস্থা গঠনের লক্ষ্যে “the Office of the Chief Procurement Officer (OCPO)” প্রতিষ্ঠা করা হয় যার কাজ হচ্ছে ক্রয় সংক্রান্ত বিষয়গুলি সংশোধন, সংযোজন, পরিবর্ধন ইত্যাদির উদ্যোগ নেয়া ও তদারকি করা।

দক্ষিণ আফ্রিকাতে, সংবিধানের 217 অনুচ্ছেদে ক্রয় ব্যবস্থাপনায় কেবলমাত্র পণ্য ক্রয়, সরবরাহ এবং বুদ্ধিবৃত্তিক সেবার উল্লেখ আছে। “Works” এর জন্য আলাদা কিছু উল্লেখ নেই।

জাতীয় ও প্রাদেশিক সরকার পর্যায়ে “সরকারি অর্থ ব্যবস্থাপনা আইন (Public Finance Management Act – PFMA)” এবং এর বিধিমালাগুলি সাধারণ ও সরকারী ক্রয়ের ক্ষেত্রে বড় ভূমিকা পালন করে থাকে। আবার, “Municipal Finance Management Act (MFMA)” স্থানীয় সরকার প্রতষ্ঠানগুলোর ক্রয় ব্যবস্থা পরিচালনায় সহায়ক ভূমিকা পালন করে।
এছাড়াও, অন্যান্য আরও আইন ও বিধির এই ক্রয় ব্যবস্থাপনায় উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে, যেমনঃ

Promotion of Administrative Justice Act (PAJA): দক্ষিন আফ্রিকার সুপ্রিম কোর্টের রায় অনুযায়ি সরকারি ক্রয়ের বিজ্ঞাপন প্রচার, দরপত্র মূল্যায়ন, চুক্তি ব্যবস্থাপনা ইত্যাদি সংক্রান্ত কাজগুলোর প্রকৃতি অনেকটা প্রশাসনিক ব্যবস্থানার মতো। কাজেই এই বিষয়গুলোর ক্ষেত্রে the Promotion of Administrative Justice Act (PAJA) আইন প্রযোজ্য হবে।

Private law of contract: সাধারন অর্থে পুরো ক্রয় ব্যবস্থাপনায় “private law of contract” প্রযোজ্য। কিন্তু সরকারি ক্রয় যেহেতু একটু জটিল এবং বিশেষ প্রকৃতির কাজেই সরকারি ক্রয়ে সরকারের প্রণীত ক্রয় আইন প্রযোজ্য হবে।

Promotion of Access to Information Act (PAIA): এই আইনের মাধ্যমে সরকার এবং ব্যাক্তিগত তথ্যের অবাধ প্রবাহ, নিরাপত্তা, ইত্যাদি ক্ষেত্রে প্রযোজ্য হবে।
The Broad-Based Black Economic Empowerment Act (BBBEEA): এই আইনটি black economic empowerment এর বেলায় প্রযোজ্য ক্ষেত্রে প্রয়োগ করা হয়।

The Prevention and Combating of Corrupt Activities Act: দূর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের ক্ষেত্রে এই আইন প্রযোজ্য হবে।

The Construction Industry Development Board Act: কার্য ক্রয় “Procurement of works” এর ক্ষেত্রে প্রযোজ্য আইন।

কার্য ক্রয়কে আলাদা রাখা হয়েছে

নির্মাণ শিল্পে (construction industry) পাবলিক ক্রয় (public procurement) উল্লেখ্যযোগ্য ভাবে ব্যবহৃত হয়। দক্ষিন আফ্রিকায় সংবিধানে উল্লেখিত 217 অনুচ্ছেদে ক্রয় ব্যবস্থাপনা আইন ছাড়াও “নির্মাণ শিল্প উন্নয়ন বোর্ড আইন (The Construction Industry Development Board Act – CIDB Act)” এবং এর বিধিবিধানের সরকারি নির্মান কার্যের ক্ষেত্রে সমানভাবে প্রযোজ্য। ক্রয় কার্যের ক্ষেত্রে ক্রয় কার্যক্রম পরিচালনা এই CIDB আইন ও ধারার ভিত্তিতে প্রধানত পরিচালিত হয়ে থাকে। এই আইনের section 1(j) তে বলা আছে:

[T]he provision of a combination of goods and services arranged for the development, extension, installation, repair, maintenance, renewal, removal, renovation, alteration, dismantling or demolition of a fixed asset including building and engineering infrastructure.

সুতরাং যে সব ক্রয়ের ক্ষেত্রে পণ্য ও সেবার সমন্বিত ক্রয় উপরোক্ত ধারার আওতায় পরবে সেক্ষেত্রে সে ক্রয়ের প্রকৃতি (Nature) হবে “construction works”।

আলোচনা চলা অবস্থাতেই টি-ব্রেক হয়ে গেল।

পরবর্তী পর্বে বাকি অংশ।

শুধুমাত্র Registered ব্যবহারকারিরাই “প্রকিউরমেন্টবিডি.কম” ওয়েবসাইটের সব ফিচার দেখতে ও পড়তে পারবেন। একবছরের জন্য Registration করা যাবে। Registration করতে ক্লিক করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

এই লেখকের অন্যান্য লেখা

ঠিকাদারী ফোরাম

ই-জিপি দরপত্রে দাখিল অডিট রিপোর্ট অনলাইনেই যাচাই করা যাবে

খুব অচিরেই ই-জিপি দরপত্রে ভুয়া অডিট প্রতিবেদন দাখিলের দিন শেষ হচ্ছে। অডিট প্রতিবেদন যাচাই সহজ করার জন্য বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট

Read More »
question, puzzle, funny-6701943.jpg
ক্রয়কারি ফোরাম

প্রকল্পের DPP তে ভৌত এবং প্রাইস কনটিনজেন্সি খাতে কত বরাদ্দ রাখবেন ?

প্রকল্প ব্যবস্থাপনায় আমরা প্রায়শঃই কন্টিনজেন্সি (Contingency) শব্দটা শুনে থাকি। প্রকল্প ব্যবস্থাপনায় কন্টিনজেন্সি (Contingency) অনেক গূরুত্বপূর্ণ একটা বিষয়। প্রকল্পের DPP (Development

Read More »
FAQ

প্রাইস কনটিনজেন্সি (Price Contingency) কি ?

প্রকল্প ব্যবস্থাপনায় আমরা প্রায়শঃই কন্টিনজেন্সি (Contingency) শব্দটা শুনে থাকি। প্রকল্প ব্যবস্থাপনায় কন্টিনজেন্সি (Contingency) অনেক গূরুত্বপূর্ণ একটা বিষয়। প্রকল্পের DPP (Development

Read More »
FAQ

ফিজিক্যাল কন্টিনজেন্সি (Physical Contingency) কি ?

প্রকল্প ব্যবস্থাপনায় আমরা প্রায়শঃই কন্টিনজেন্সি (Contingency) শব্দটা শুনে থাকি। প্রকল্প ব্যবস্থাপনায় কন্টিনজেন্সি (Contingency) অনেক গূরুত্বপূর্ণ একটা বিষয়। প্রকল্পের DPP (Development

Read More »
Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
গ্রাহক হোন

শুধুমাত্র Registered ব্যবহারকারিগন-ই সব ফিচার দেখতে ও পড়তে পারবেন। এক বছরের জন্য Registration করা যাবে। Registration করতে এখানে ক্লিক করুন

ফ্রী রেজিস্ট্রেশন

“প্রকিউরমেন্ট বিডি news”, “সমসাময়িক”, “সূ-চর্চা”, “প্রশিক্ষণ” অথবা “ঠিকাদারী ফোরাম” ইত্যাদি বিষয়ে কমপক্ষে ২টি নিজস্ব Post প্রেরণ করে এক বছরের জন্য Free রেজিষ্ট্রেশন করুণ। Post পাঠানোর জন্য “যোগাযোগ” পাতা ব্যবহার করুণ।

সূচীঃ PPR-08

সর্বশেষ

Scroll to Top