Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors

এক ক্লিকে পাওয়া যাবে প্রকল্পের তথ্য

Facebook
Twitter
LinkedIn

কেমন হয় আপনি যদি ১৯৭২ থেকে ২০২৩ পর্যন্ত বাস্তবায়িত সকল এডিপিভুক্ত প্রকল্পের তথ্য এক জায়গায় এক ক্লিকে পেয়ে যান ?

অত্যন্ত গুরুত্বপূর্ণ সে কাজটি করেছে আইএমইডি। সিপিটিইউ এ অনলাইন প্রকল্প ব্যবস্হাপনার সফটওয়্যারটি তৈরি ও চালু করেছে আইএমইডি’র জন্য।

বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)-এর আওতাভুক্ত প্রকল্পের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন ডিজিটাইজেশনের ফলে প্রকল্পের তথ্য পাওয়া এখন এক ক্লিকের বিষয় মাত্র।

পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)-এর জন্য ইলেকট্রনিক প্রকল্প ব্যবস্থাপনা তথ্য সিস্টেম বা ই-পিএমআইএস (e-PMIS) নামের এ সফটওয়্যারটি তৈরী ও চালু করেছে সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ)।

প্রকল্প ব্যবস্হাপনার ডিজিটালাইজেশন, আইএমইডি, সিপিটিইউ’র আরেকটি যুগান্তকারী অর্জন।

তবে এর আনুষ্ঠানিক উদ্বোধন খুব শীগরিই হবে বলে জানিয়েছেন আইএমইডি সচিব জনাব আবুল কাশেম মো. মহিউদ্দিন।

ই-পিএমআইএস ব্যবহারকারী ১৫টি সংস্থার প্রতিনিধিদের নিয়ে ঢাকার শেরেবাংলা নগরস্থ পরিকল্পনা মন্ত্রণালয় চত্বরের এনইসি মিলনায়তনে ৩১ আগস্ট ২০২৩ তারিখে সিপিটিইউ আয়োজিত ই-পিএমআইএস সফটওয়্যার বিষয়ক এক অংশীজন কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা জানান।

অংশীজনদের নিয়ে ই-পিএমআইএস সফটওয়্যার বিষয়ক তৃতীয় এ ধরনের এ কর্মশালায় সভাপতিত্ব করেছেন সিপিটিইউ’র পরিচালক (অতিরিক্ত সচিব) জনাব মো. শামীমুল হক।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইএমইডি’র অতিরিক্ত সচিব ড. গাজী মো. সাইফুজ্জামান এবং বিশ্বব্যাংক, ঢাকা অফিসের প্রকিউরমেন্ট স্পেশালিস্ট জনাব আরাফাত ইশতিয়াক।

সিপিটিইউ’র পরিচালক (যুগ্মসচিব) জনাব মো. আকনুর রহমান পিএইচডি, ই-পিএমআইএস-এর ওপর বিস্তারিত উপস্থাপনা পেশ করেন।

১৫টি সরকারি সংস্থার প্রায় ৩০জন প্রতিনিধি কর্মশালায় অংশগ্রহণ করেন। তারা ই-পিএমআইএস সিস্টেম ব্যবহারের বিভিন্ন সুবিধা ও সীমাবদ্ধতা তুলে ধরেন যেগুলো বিবেচনায় নিয়ে সিস্টেমটি আরও সহজ ও ব্যবহার বান্ধব করা হবে বলে জানিয়েছেন আইএমইডি ও সিপিটিইউ’র কর্মকর্তাগণ।

বিশ্বব্যাংকের সহায়তায় ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট প্রজেক্ট (ডিআইএমএপিপি) এর আওতায় সিপিটিইউ, আইএমইডি’র জন্য এ অনলাইন প্রকল্প ব্যবস্থাপনা তথ্য সিস্টেম বাস্তবায়ন করছে।

এ সিস্টেমে ১৯৭২ থেকে ২০২৩ পর্যন্ত বাস্তবায়িত এডিপিভুক্ত সকল প্রকল্পের তথ্য আছে।

২০২৩-২৪ অর্থবছরে চলমান এডিপিতে প্রকল্পের মোট সংখ্যা ১৩৮৩টি। ৩১ আগস্ট ২০২৩ পর্যন্ত ১০টি মন্ত্রণালয় ও ৫৭টি সরকারি সংস্থা এ ই-পিএমআইএস-এ যুক্ত হয়েছে।

সিস্টেমে যুক্ত তথ্য প্রদানকারী প্রকল্প ব্যবস্থাপকের (পিডি) বর্তমান সংখ্যা ৫৩৯। চলমান সকল প্রকল্প ই-পিএমআইএস এ যুক্ত করার জন্য আইএমইডি কাজ করছে বলে উপস্থাপনায় উল্লেখ করা হয়েছে।

ই-পিএমআইএস আইএমইডি’র হলেও এটি একটি জাতীয় পোর্টাল, যার উপকারিতা সকল মন্ত্রণালয়, বিভাগ, জাতীয় সংসদ, মিডিয়া ও অন্যান্য অংশীজন পাবে।

আইএমইডি ব্যবহারকারীদের জন্য প্রশিক্ষণ ও সচেতনতামূলক কর্মশালা অব্যাহত রেখেছে।

এ পর্যন্ত প্রশিক্ষণপ্রাপ্ত কার্যকর ব্যবহারকারীর সংখ্যা ১৪৪২ এবং প্রকল্প ব্যবস্থাপকের সংখ্যা ৮৪৮।

ডিম্যাপ প্রকল্পের আওতায় সিপিটিইউ কর্তৃক নিযুক্ত পরামর্শক প্রতিষ্ঠান দোহাটেক নিউ মিডিয়া, বেক্সিমকো আইটি ডিভিশন ও ডটগভ সল্যুশনস এলএলসি, ই-পিএমআইএস সফটওয়্যার তৈরী করেছে।

ই-পিএমআইএস ব্যবহারকারীদের সচেতনতা বৃদ্ধি এবং তাদের মতামত নেওয়ার জন্য তৃতীয় এ কর্মশালায় যেসব সরকারি সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেছে সেগুলো হলো কম্পট্রোলার ও অডিটর জেনারেলের কার্যালয়, রাজউক, হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, জাতীয় ক্রীড়া পরিষদ, কারিগরি শিক্ষা অধিদপ্তর, প্রাণিসম্পদ অধিদপ্তর, শিক্ষা প্রকৌশল বিভাগ, স্বাস্থ্য প্রকৌশল বিভাগ, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বিআইডব্লিউটিএ, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, চট্টগ্রাম ওয়াসা ও ঢাকা ওয়াসা।

ইতোমধ্যে ই-পিএমআইএসকে ই-জিপি ও আইবাস-এর সংগে সমন্বয় করা হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

এই লেখকের অন্যান্য লেখা

ঠিকাদারী ফোরাম

ই-জিপি দরপত্রে দাখিল অডিট রিপোর্ট অনলাইনেই যাচাই করা যাবে

খুব অচিরেই ই-জিপি দরপত্রে ভুয়া অডিট প্রতিবেদন দাখিলের দিন শেষ হচ্ছে। অডিট প্রতিবেদন যাচাই সহজ করার জন্য বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট

Read More »
question, puzzle, funny-6701943.jpg
ক্রয়কারি ফোরাম

প্রকল্পের DPP তে ভৌত এবং প্রাইস কনটিনজেন্সি খাতে কত বরাদ্দ রাখবেন ?

প্রকল্প ব্যবস্থাপনায় আমরা প্রায়শঃই কন্টিনজেন্সি (Contingency) শব্দটা শুনে থাকি। প্রকল্প ব্যবস্থাপনায় কন্টিনজেন্সি (Contingency) অনেক গূরুত্বপূর্ণ একটা বিষয়। প্রকল্পের DPP (Development

Read More »
FAQ

প্রাইস কনটিনজেন্সি (Price Contingency) কি ?

প্রকল্প ব্যবস্থাপনায় আমরা প্রায়শঃই কন্টিনজেন্সি (Contingency) শব্দটা শুনে থাকি। প্রকল্প ব্যবস্থাপনায় কন্টিনজেন্সি (Contingency) অনেক গূরুত্বপূর্ণ একটা বিষয়। প্রকল্পের DPP (Development

Read More »
FAQ

ফিজিক্যাল কন্টিনজেন্সি (Physical Contingency) কি ?

প্রকল্প ব্যবস্থাপনায় আমরা প্রায়শঃই কন্টিনজেন্সি (Contingency) শব্দটা শুনে থাকি। প্রকল্প ব্যবস্থাপনায় কন্টিনজেন্সি (Contingency) অনেক গূরুত্বপূর্ণ একটা বিষয়। প্রকল্পের DPP (Development

Read More »
Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
গ্রাহক হোন

শুধুমাত্র Registered ব্যবহারকারিগন-ই সব ফিচার দেখতে ও পড়তে পারবেন। এক বছরের জন্য Registration করা যাবে। Registration করতে এখানে ক্লিক করুন

ফ্রী রেজিস্ট্রেশন

“প্রকিউরমেন্ট বিডি news”, “সমসাময়িক”, “সূ-চর্চা”, “প্রশিক্ষণ” অথবা “ঠিকাদারী ফোরাম” ইত্যাদি বিষয়ে কমপক্ষে ২টি নিজস্ব Post প্রেরণ করে এক বছরের জন্য Free রেজিষ্ট্রেশন করুণ। Post পাঠানোর জন্য “যোগাযোগ” পাতা ব্যবহার করুণ।

সূচীঃ PPR-08

সর্বশেষ

Scroll to Top