Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors

উপজেলা পরিষদের ADP বরাদ্দ Development না Revenue বাজেট ?

Facebook
Twitter
LinkedIn

প্রতি বছর সব উপজেলা পরিষদে স্থানীয় সরকার বিভাগ থেকে থোক বরাদ্দ হিসেবে প্রায় চার কিস্তিতে ADP (Annual Development Program) বা বার্ষিক উন্নয়ন কর্মসূচীর জন্য বরাদ্দ প্রদান করা হয়ে থাকে। এখন, এই ADP’র বরাদ্দ কি উন্নয়ন (Development) না রাজস্ব (Revenue) বাজেট হবে ?

সরকারের সিদ্ধান্ত অনুযায়ি সব উপজেলা পরিষদে ই-জিপির মাধ্যমে দরপত্র আহবান করতে হবে। ই-জিপিতে বার্ষিক ক্রয় পরিকল্পনা তৈরীর সময় বাজেট সিলেক্টশন করতে হয়। সেখানে বাজেট টাইপ হিসেবে DevelopmentRevenue অথবা Own Fund এর মধ্য থেকে যে কোন একটি সিলেক্ট করতে হয়। কাজেই সঠিক বাজেট টাইপ জানা জরুরী।

উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ [২০০৯ সনের ৩০ জুন পর্যন্ত সংশোধিত] এর ৩৫ ধারায় উপজেলা পরিষদ তহবিল গঠনের বিধান রাখা হয়েছে। এ তহবিল উপজেলা পরিষদ তহবিল নামে অভিহিত হবে। এর দুটি অংশ থাকবেঃ

ক) উপজেলা পরিষদ রাজস্ব তহবিল 
খ) উপজেলা পরিষদ উন্নয়ন তহবিল

ছবি-১ঃ উপজেলা পরিষদ তহবিল

ক) উপজেলা পরিষদ রাজস্ব তহবিল
উপজেলা পরিষদ রাজস্ব তহবিল স্থানীয় সম্পদের ভিত্তিতে গঠিত হবে। এর উৎস হবে উপজেলা পরিষদের বাসাবাড়ি হতে প্রাপ্ত আয়, পরিষদ আরোপিত বিভিন্ন কর, টোল, ফিস বা অন্যান্য দাবী বাবদ প্রাপ্ত অর্থ, হাট বাজার ইজারা লব্দ অর্থ (অবশষ্টি ৪১%), ভূমি হস্তান্তর করের ১%, ভূমি উন্নয়ন করের ২%, পরষিদে ন্যস্ত বা তৎকর্তৃক পরিচালিত সম্পত্তি হতে প্রাপ্ত আয় বা মুনাফা, প্রতিষ্ঠান বা ব্যক্তি কর্তৃক প্রদত্ত অনুদান, পরিষদের  অর্থ বিনিয়োগ হতে প্রাপ্ত মুনাফা, পরিষদ কর্তৃক প্রাপ্ত অন্য কোন অর্থ, সরকারের নির্দেশে পরিষদে ন্যস্ত অন্যান্য আয়ের উৎস হতে প্রাপ্ত অর্থ।

প্রতি বছর রাজস্ব তহবিলের প্রাপ্ত আয় হতে সংশ্লিষ্ট নির্দেশমালা অনুযায়ী নির্ধারিত ক্ষেত্রে ব্যায়ের পর উদ্ধৃত্ত অর্থ বছর শেষে পরর্বতী বছরের উন্নয়ন তহবিলের অন্তর্ভূক্ত হবে। স্থানীয় উন্নয়ন কর্মকান্ডে স্থানীয় সম্পদের যোগান বাড়াতে উপজেলা পরিষদ শুধু রাজস্ব তহবিলরে অর্থ উন্নয়ন জমার অর্ন্তভূক্তিই নিশ্চিত করবে না, একই ভাবে রাজস্ব আয় বৃদ্ধির বাস্তব পদক্ষেপও গ্রহণ করবে।

খ) উপজেলা পরিষদ উন্নয়ন তহবিল
সরকারের অন্যতম লক্ষ্য হল স্থানীয় উন্নয়ন কর্মকান্ড গতিশীল করা, স্থানীয় সম্পদের যথাযথ ব্যবহার এবং নির্ধারিত জন প্রতিনিধিদের মাধ্যমে উন্নয়ন কর্মকান্ডে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা। এছাড়াও দেশের অগ্রসর ও অনগ্রসর এলাকার মধ্যে উন্নয়নের ক্ষেত্রে সমতা আনয়ন জরুরী। এসব লক্ষ্য অর্জনের জন্য সরকার বার্ষিক উন্নয়ন কর্মসূচীর মাধ্যমে থোক বরাদ্দের ব্যবস্থা রেখেছে। সরকারি মঞ্জুরী ও নিজস্ব রাজস্ব উদ্ধৃত্ত এবং অন্যান্য উৎস হতে প্রাপ্ত অনুদান উপজেলা পরিষদ উন্নয়ন তহবিলের অন্তর্ভূক্ত হবে। সাধারণত: তহবিলের উৎস হবে

১) বার্ষিক উন্নয়ন কর্মসূচীর বরাদ্দ;
২) রাজস্ব উদ্ধৃত্ত;
৩) স্থানীয় অনুদান;
৪) এডিপিভূক্ত বা জাতীয় প্রকল্পের অংশ ব্যতীত অন্য কোন উৎস হতে উন্নয়ন প্রকল্পের জন্য প্রাপ্ত অর্থ;
৫) কোন সংস্থা বা কর্তৃপক্ষের বা স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সাথে সম্পাদিত চুক্তি বলে প্রকল্প বাস্তবায়নের জন্য প্রাপ্ত অর্থ।

ADP … উন্নয়ন বাজেট না রাজস্ব বাজেট !!!

রাজস্ব তহবিলের অব্যয়িত অর্থ প্রতি বছরে ৩০ জুন এর পর উন্নয়ন তহবিলে জমা করতে হবে।

উপজেলা পরিষদ উন্নয়ন তহবিলের অর্থ দ্বারা উপজেলা পরিষদ উন্নয়ন প্রকল্প নিতে পারবে। উপজেলা পরিষদ এই উন্নয়ন প্রকল্পসমূহের অনুমোদন প্রদানকারী কর্তৃপক্ষের দায়িত্ব পালন করবে। তবে কোন প্রকল্পের বাস্তবায়ন কাল দু’বছর এর বেশি হবে না।

উন্নয়ন তহবিলের অর্থ দ্বারা উন্নয়ন প্রকল্পের ক্ষেত্রে প্রকল্প পরিচালক (PD) বিষয়ে কিছু বলা নাই। আসলে এক্ষেত্রে প্রকল্প বলতে স্কীম বা একেকটি প্যাকেজ কে বোঝানো হয়েছে।

বার্ষিক উন্নয়ন কর্মসূচীর থোক বরাদ্দ উপজেলা পরিষদ উন্নয়ন তহবিলে জমা হবে। সাধারনত চার কিস্তিতে এই থোক বরাদ্দ করা হয়। কিন্তু সবগুলো কিস্তি মিলে মোট বরাদ্দ সেই অর্থবছরের জুন মাসের মধ্যেই খরচ করতে হয়।

অর্থমন্ত্রণালয়ের ওয়েব-সাইটের বাজেট আলোচনায় দেখা যায় ADP হচ্ছে উন্নয়ন বাজেট (ছবি-২ এবং ছবি-৩)। এখন, ADP যদি উন্নয়ন বাজেট হয় তাহলে এটা কি একটি প্রজেক্টের আওতায় থাকবে নাকি প্রোগ্রামের আওতায় থাকবে। প্রজেক্ট হলে প্রজেক্টের নাম কি হবে আর প্রজেক্টের PD’ই বা কে হবে ? প্রজেক্ট কি জুন মাসেই শেষ হবে ?

তবে প্রোগ্রাম হলে ঠিক আছে।

ছবি-২ঃ বাজেট সারসংক্ষেপ
ছবি-৩ঃ বাজেট আলোচনা

আবার, মন্ত্রণালয়ের বরাদ্দপত্রে সেখানে উন্নয়ন বাজেট থেকে উপজেলার জন্য উন্নয়ন সহায়তা বরাদ্দের উল্লেখ আছে (ছবি-৪ এবং ছবি-৫)। সে অনুযায়ি এই বরাদ্দের বাজেট হবে উন্নয়ন বাজেট। কিন্তু বেশিরভাগ উপজেলায় তা রাজস্ব বাজেট ধরে দরপত্র আহবান করছে।

ছবি-৪ঃ বরাদ্দ পত্রের একাংশ
ছবি-৫ঃ বরাদ্দ পত্রের একাংশ

কিন্তু ই-জিপিতে উন্নয়ন বাজেট হিসেবে কোন APP (Annual Procurement Plan) তৈরী করার সময় “Project name” সিলেক্ট করতে হয় এবং যা পূরণ করা mandatory* (ছবি-৬)। এখন, ADP যদি Program হয় তবে তো এখানে শুধু “Project name” না থেকে “Project/Program name” থাকার কথা। Revenue বাজেট হিসেবে APP তৈরী করা হলে ঠিক আছে।

ছবি-৬ঃ APP তৈরী করা

তাহলে কি দাঁড়ালো … … উপজেলা পরিষদের ADP বরাদ্দ Development না Revenue বাজেট !!!

শুধুমাত্র Registered ব্যবহারকারি গন-ই সব ফিচার দেখতে ও পড়তে পারবেন। একবছরের জন্য Registration করা যাবে। Registration করতে ক্লিক করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

এই লেখকের অন্যান্য লেখা

question mark, background, red-4375860.jpg
সমসাময়িক

ই-জিপি ওয়েব সাইটের Service Level !!!

বিভিন্ন ক্রয় কার্যক্রমে আমরা প্রায়শই Service Level Agreement (SLA) শব্দগুলো শুনে থাকি। ওয়েব সেবা গ্রহনের ক্ষেত্রে এই SLA অনেক গূরুত্বপূর্ণ।

Read More »
প্রকিউরমেন্ট বিডি news

ই-জিপি সাইট ব্যবহারে ভোগান্তি

ই-জিপি সাইট ধীর গতির। সার্ভারে কাজ করতে অনেক সময় বেশি লাগছে মর্মে ব্যবহারকারিদের কাছ থেকে অভিযোগ পাওয়া যাচ্ছে। ফলে সরকারি

Read More »
সমসাময়িক

ওয়েবসাইট ধীর গতির হয় কেন ?

ই-জিপি সাইট ধীর গতির। সার্ভারে কাজ করতে অনেক সময় বেশি লাগছে মর্মে ব্যবহারকারিদের কাছ থেকে অভিযোগ পাওয়া যাচ্ছে। ফলে সরকারি

Read More »
Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
গ্রাহক হোন

শুধুমাত্র Registered ব্যবহারকারিগন-ই সব ফিচার দেখতে ও পড়তে পারবেন। এক বছরের জন্য Registration করা যাবে। Registration করতে এখানে ক্লিক করুন

ফ্রী রেজিস্ট্রেশন

“প্রকিউরমেন্ট বিডি news”, “সমসাময়িক”, “সূ-চর্চা”, “প্রশিক্ষণ” অথবা “ঠিকাদারী ফোরাম” ইত্যাদি বিষয়ে কমপক্ষে ২টি নিজস্ব Post প্রেরণ করে এক বছরের জন্য Free রেজিষ্ট্রেশন করুণ। Post পাঠানোর জন্য “যোগাযোগ” পাতা ব্যবহার করুণ।

Scroll to Top