আইএমইডি (IMED) এর ভবিষ্যৎ কার্যক্রম

বাংলাদেশ সরকারের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (IMED) হচ্ছে পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে একটি বিভাগ। IMED এর মূল কাজ হচ্ছে এডিপিভুক্ত উন্নয়ন প্রকল্পসমূহের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন। এছাড়াও, প্রকল্পওয়ারী বাস্তবায়ন অগ্রগতির তথ্যসংগ্রহ এবং সংকলন(Compilation)-এর মাধ্যমে, মাননীয় প্রধানমন্ত্রী, এনইসি, একনেক মন্ত্রণালয়সমূহ এবং সংশ্লিষ্ট অন্যান্যদের জন্য ত্রৈমাসিক, বার্ষিক এবং সাময়িক প্রতিবেদন প্রণয়ন করে। প্রকল্প বাস্তবায়ন বিষয়ে মন্ত্রণালয়/বাস্তবায়ন সংস্থাসমূহকে প্রয়োজনে বিশেষজ্ঞ এবং পরামর্শ সেবা প্রদান করে থাকে। স্পট ভেরিফিকেশনের মাধ্যমে প্রকল্পের বাস্তবায়ন অবস্থা জানার জন্য মাঠ পর্যায়ে তারা পরিদর্শন করে থাকেন।
এগুলোর পাশাপাশি IMED হতে সাম্প্রতিক এবং অদূর ভবিষ্যতে যে সব কার্যক্রম নেয়া হবে তা নিন্মরূপঃ
১। ১টি অধিদপ্তর সৃজনসহ ১ম, ২য়, ৩য় এবং ৪র্থ শ্রেণীর মোট ৯৩৫ জনবলের একটি নতুন সাংগঠনিক কাঠামো প্রস্তাব জনপ্রশাসনে পাঠানো হয়েছে।
২। ১টি কারিগর উইং এবং ১টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রতিষ্ঠার উদ‍্যোগ নেয়া হয়েছে।
৩। প্রকল্প সমুহের অনলাইন মনিটরিং এর জন্য অচিরেই e-PMIS চালু হচ্ছে।
৪। ১টি সেন্ট্রাল টেষ্টিং ল‍্যাব স্থাপন সহ জেলা ও বিভাগীয় পর্যায়েও ল‍্যাবরেটরি স্থাপনের উদ‍্যোগ নেয়া হচ্ছে।
৫। ই-জিপি সিস্টেমেই মিথ্যা তথ‍্য দেয়া বন্ধ এর তা ধরার ব‍্যবস্থা করা হচ্ছে।
৬। ড্রোন, কংক্রিট স্ক‍্যানার, Strength টেষ্টিং মেশিন, ইত্যাদির মাধ্যমে smart পদ্ধতিতে প্রকল্প তদারকির আধুনিক ব‍্যবস্থা নেয়া হচ্ছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
গ্রাহক হোন

শুধুমাত্র Registered ব্যবহারকারিগন-ই সব ফিচার দেখতে ও পড়তে পারবেন। এক বছরের জন্য Registration করা যাবে। Registration করতে এখানে ক্লিক করুন

ফ্রী রেজিস্ট্রেশন

“প্রকিউরমেন্ট বিডি news”, “সমসাময়িক”, “সূ-চর্চা”, “প্রশিক্ষণ” অথবা “ঠিকাদারী ফোরাম” ইত্যাদি বিষয়ে কমপক্ষে ২টি নিজস্ব Post প্রেরণ করে এক বছরের জন্য Free রেজিষ্ট্রেশন করুণ। Post পাঠানোর জন্য “যোগাযোগ” পাতা ব্যবহার করুণ।

সর্বশেষ

Scroll to Top