Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors

কন্টিনজেন্সি ব্যয় (Contingency Cost) কি ?

Facebook
Twitter
LinkedIn

প্রকল্প ব্যবস্থাপনায় আমরা প্রায়শঃই কন্টিনজেন্সি (Contingency) শব্দটা শুনে থাকি। প্রকল্প ব্যবস্থাপনায় কন্টিনজেন্সি (Contingency) অনেক গূরুত্বপূর্ণ একটা বিষয়।

প্রকল্পের DPP (Development Project Proposal) তেও এর উল্লেখ থাকে। কাজেই, প্রকল্প প্রস্তুত, ব্যবস্থাপনা এবং তদারকির সাথে যারা জড়িত তাদের অবশ্যই এই বিষয়টা ভালভাবে জানা ও বোঝা উচিত।

কন্টিনজেন্সি (Contingency) অর্থ সম্ভাব্য ঘঁটনা, আনুষাঙ্গিক খরচ, আকস্মিকতা, ইত্যাদি।

কন্টিনজেন্সি বলতে ভবিষ্যতের সাম্ভাব্য ঘটনা বা পরিস্থিতি বোঝায় যা নিশ্চিতভাবে ভবিষ্যদ্বাণী করা যায় না। প্রকল্প ব্যবস্থাপনায় আর্থিক ঝুঁকি, দুর্যোগ সংক্রান্ত ঝুঁকি, প্রতিদিনকার অপারেশনাল ঝুঁকি এবং অন্যান্য সম্ভাব্য ঝুঁকি বিবেচনা করা প্রয়োজন এবং এ সব ঝুঁকি হ্রাসের জন্য পর্যাপ্ত বরাদ্দের সংস্থান রাখাও প্রয়োজন।

কন্টিনজেন্সি ব্যয় (Contingency Cost) হচ্ছে এক ধরনের ভাতা বা Allowance যা মূলতঃ প্রতিকূল অবস্থার কথা চিন্তা করে প্রকল্পে আলাদা ভাবে বরাদ্দ করা থাকে।

Contingency Cost is an allowance for adverse conditions which will be in addition to the base cost estimate

প্রকল্প ব্যবস্থাপনায় সাম্ভাব্য বা অপ্রত্যাশিত ঝুঁকি হ্রাসের জন্য কন্টিনজেন্সি পরিকল্পনা (Planning) অনেক গূরুত্বপূর্ণ। কন্টিনজেন্সি প্ল্যানিং এর কৌশল হিসেবে কন্টিনজেন্সি ফান্ড বা বাজেট গঠন করতে হয়। কন্টিনজেন্সি ফান্ড প্রধানত অর্থনৈতিক সংকট মোকাবেলার জন্য একটি অনুমোদিত এবং সংরক্ষিত (reserve) তহবিল। এই তহবিল হতেই সম্ভাব্য বা অনিশ্চিত ঝুঁকি হ্রাস করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়।

সম্ভাব্য বা অনিশ্চিত যাই বলা হোক না কেন একটি প্রকল্পে এগুলোর প্রভাবে বিভিন্ন ভাবে খরচ বৃদ্ধি হতে পারে, যেমনঃ

        • Additional Materials
        • Modification,
        • Extra Labor
        • Unplanned Events (cancellations, lost records, etc.)
        • Equipment Repairs
        • Increase of Govt Taxes,
        • Force Majeure: global pandemic, natural disaster, terrorist attack, etc.

একজন প্রজেক্ট ম্যানেজারের দায়িত্ব হল প্রকল্পের একেবারে শুরুতেই প্রয়োজনীয় কন্টিনজেন্সি তহবিল নিশ্চিত করা। সেক্ষেত্রে প্রকল্প চলাকালীন প্রকল্প ব্যবস্থাপনায় আর তহবিল সংকট সংক্রান্ত অনিশ্চিয়তায় ভুগতে হবে না।

প্রকল্পের প্রাক্কলিত ব্যয়ে এই কন্টিনজেন্সি ব্যয় উল্লেখ থাকে। কন্টিনজেন্সি ব্যয় সাধারনত দুই খাতে উল্লেখ থাকে – ভৌত কনটিনজেন্সি (Physical Contingency) এবং প্রাইস কনটিনজেন্সি (Price Contingency)।

প্রকল্পের DPP (Development Project Proposal) প্রণয়নের সময় এই ভৌত কনটিনজেন্সি এবং প্রাইস কনটিনজেন্সি আলাদা আলাদা হিসেব করে খাতওয়ারী উল্লেখ করতে হয়।

এখন, ফিজিক্যাল কনটিনজেন্সি খাতে এবং প্রাইস কনটিনজেন্সি খাতে কত কত বরাদ্দ রাখা হবে তার সাথে প্রকল্পের ধরন, স্থান, কাল, পূর্বাভিজ্ঞতা, মুদ্রা, ইত্যাদি নানা বিষয় জরিত থাকে।

 

ফিজিক্যাল কনটিনজেন্সি (Physical Contingency) সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন 

প্রাইস কনটিনজেন্সি (Price Contingency) সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন 

প্রকল্পের DPP প্রণয়নের সময় ভৌত এবং প্রাইস কনটিনজেন্সি খাতে কত বরাদ্দ রাখবেন তা কিভাবে হিসেব করবেন জানতে ক্লিক করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

এই লেখকের অন্যান্য লেখা

সমসাময়িক

কেমন ছিল ১৯৯৪ সালের DoFP ?

ডেলিগেশন অফ ফাইন্যান্সিয়াল পাওয়ার বা Delegation of Financial Power (DoFP) অর্থ হলো আর্থিক ক্ষমতা অর্পণ। আর্থিক ক্ষমতা অর্পণ বলতে আর্থিক

Read More »
ঠিকাদারী ফোরাম

ই-জিপি দরপত্রে দাখিল অডিট রিপোর্ট অনলাইনেই যাচাই করা যাবে

খুব অচিরেই ই-জিপি দরপত্রে ভুয়া অডিট প্রতিবেদন দাখিলের দিন শেষ হচ্ছে। অডিট প্রতিবেদন যাচাই সহজ করার জন্য বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট

Read More »
question, puzzle, funny-6701943.jpg
ক্রয়কারি ফোরাম

প্রকল্পের DPP তে ভৌত এবং প্রাইস কনটিনজেন্সি খাতে কত বরাদ্দ রাখবেন ?

প্রকল্প ব্যবস্থাপনায় আমরা প্রায়শঃই কন্টিনজেন্সি (Contingency) শব্দটা শুনে থাকি। প্রকল্প ব্যবস্থাপনায় কন্টিনজেন্সি (Contingency) অনেক গূরুত্বপূর্ণ একটা বিষয়। প্রকল্পের DPP (Development

Read More »
Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
গ্রাহক হোন

শুধুমাত্র Registered ব্যবহারকারিগন-ই সব ফিচার দেখতে ও পড়তে পারবেন। এক বছরের জন্য Registration করা যাবে। Registration করতে এখানে ক্লিক করুন

ফ্রী রেজিস্ট্রেশন

“প্রকিউরমেন্ট বিডি news”, “সমসাময়িক”, “সূ-চর্চা”, “প্রশিক্ষণ” অথবা “ঠিকাদারী ফোরাম” ইত্যাদি বিষয়ে কমপক্ষে ২টি নিজস্ব Post প্রেরণ করে এক বছরের জন্য Free রেজিষ্ট্রেশন করুণ। Post পাঠানোর জন্য “যোগাযোগ” পাতা ব্যবহার করুণ।

সূচীঃ PPR-08

Scroll to Top